কেমন আছেন?

কিভাবে করবো আত্মনিয়ন্ত্রণ?

অপরের দোষ খুঁজতে খুঁজতে আমাদের নিজেদের প্রতি খেয়াল ক্রমশ কমছে। কখনো ভেবে দেখেছেন, নিজের প্রতি আপনার নিয়ন্ত্রণ কতখানি?

নিশ্চয়ই ভাবছেন এটা কেন দরকার! কতবার এমন হয়েছে যে আপনি রেগে যেয়ে এমন আচরণ করেছেন যা আপনার করা উচিত হয়নি? কতবার এমন হয়েছে যে আপনি জানতেন আপনার ব্যবহার সঠিক নয়, কিন্তু সামলে উঠতে পারেননি? অতিরিক্ত খাবার খেয়ে ফেলার পর আফসোস হয়েছে এমন কতবার? কতবার চিন্তা করেছেন ধূমপান এবার ছেড়েই দিবেন?

এসবই আপনি কাটিয়ে উঠতে পারেন Self-control বা আত্মনিয়ন্ত্রণ দ্বারা। হয়ত ভাবছেন - "আমি তো চেষ্টা করি, পারিনা!" কিন্তু আপনি পারবেন।

কিভাবে আত্মনিয়ন্ত্রণ বাড়াতে পারেন?

১. তালিকা তৈরী করুনঃ যে যে অভ্যাস আপনি পরিবর্তন করতে চান তার লিস্ট করে ফেলুন এবং কোনটা দিয়ে শুরু করবেন তা ঠিক করে ফেলুন।

২. বাস্তবসম্মত লক্ষ্য ঠিক করুনঃ আপনি যদি মনে করেন একদিনেই আপনি নিজের ইচ্ছায় পরিচালিত হতে পারবেন, তাহলে এটা সম্ভব না। যেমন - আপনি যদি সিগারেট ছাড়তে চান, প্রথমে ১০টা থেকে ৫টা করবেন ঠিক করুন, এরপর ৩টা, এরপর বন্ধ।

৩. নিজেকে পুরস্কৃত করুনঃ যদি নিজের ঠিক করা লক্ষ্য পূরণে সক্ষম হন, তাহলে নিজের জন্য উপহার রাখেন। যেমন, আপনি ৭ দিন ব্যায়াম করলে ১ দিন আপনার প্রিয় খাবার খাবেন। অবশ্যই পুরস্কার এমন রাখুন যা আপনার কাছে মূল্যবান এবং আপনি ব্যর্থ হলে তা প্রত্যাহার করার ইচ্ছা থাকতে হবে।

৪.অভ্যাসঃ আপনার বাজে স্বভাব আপনি ছাড়তে পারছেন না শুধু অভ্যাস হয়ে যাওয়ার কারনে; তাহলে এই অভ্যাস ছাড়তে আপনার প্রয়োজন পাল্টা অভ্যাস। একদিনে কিছুই হবে না, কিন্তু হাল ছাড়া যাবে না।

৫. আত্মবিশ্বাসঃ আপনি যে পারবেন এবং ব্যর্থতা আপনাকে দমাতে পারবে না, এ বিশ্বাসই আপনাকে এগিয়ে নিয়ে যাবে। মনে রাখবেন আপনি কতবার ব্যর্থ হয়ে আবার চেষ্টা করতে পারলেন তাই আপনাকে সংজ্ঞায়িত করে।

৬. ইতিবাচক ঘটনায় রূপান্তরঃ আপনার রাগ/ঘৃণাকে অন্যের উপর না দেখিয়ে নিজের উপকারে লাগাতে পারেন, যেমন রাগ হলে ব্যয়াম করা, খেলাধুলা করা, অপ্রিয় অভ্যাস দূরীকরণে ধার্মিক পথ অবলম্বন ইত্যাদি।

৭. সাহায্য চানঃ সবসময় আপনাকে সব একাই পারতে হবে এই মানসিকতা পরিহার করুন। আপনার আত্মনিয়ন্ত্রণে আপনার আপনজন বা সাইকোলজিস্ট আপনার কাজ অনেক সহজ করে দিতে পারে।

So, don't do anything permanently foolish, because you are temporarily upset!

fascinated 0 Readers
informed 0 Readers
happy 0 Readers
sad 0 Readers
angry 0 Readers
amused 0 Readers

Appointment

01763438148