কেমন আছেন?

কিভাবে গড়ে তুলবো যোগ্য সন্তান?

স্বামী স্ত্রী থেকে হঠাৎ বাবা মা। পরিবারের সবচেয়ে ছোট সদস্যটির জন্য দায়িত্ব কিন্তু সবচেয়ে বেশি। সে ঠিক সেভাবেই রূপায়িত হবে, যেভাবে আপনি তাকে গঠন করবেন।

বাচ্চা বড় হয়ে কেমন আচরণ করবে, তার অধিকাংশই নির্ধারিত হয় শৈশব এবং কৈশোরকালে তার অভিভাবকত্বের দ্বারা। অসীম ধৈর্যের পাশাপাশি সামান্য কিছু কাজ আপনার সন্তানের ভবিষ্যৎ পাল্টে দিতে পারে, সাথে আপনারও! যেমন:

১. আপনার সন্তানকে যেভাবে মানুষ করতে চান, নিজেও ঠিক সেভাবে চলুন। শিশুরা বলার চেয়ে দেখে বেশি শিখে।

২. পারিবারিক নীতিনির্ধারণের সময় সন্তানকে সাথে নিন, তার মতামতকেও গুরুত্ব দিন। এতে সে নিজেকে গুরুত্বপূর্ণ মনে করবে।

৩. সঠিক এবং বেঠিকের মাপকাঠি বলার সময় সন্তানকে  কারণ দর্শান এবং ফলাফল বুঝিয়ে বলুন। এতে আপনি চাপিয়ে দিচ্ছেন মনে হবে না।

৪. সন্তানের সব চাওয়া পূরণ করা ভাল প্যারেন্টিং এর লক্ষণ নয়। আপনাদের সিদ্ধান্ত নিতে হবে তার জন্য অপ্রয়োজনীয় বা ক্ষতিকর বস্তু তার চাহিদা কিনা। তাকে বড় হয়ে "না " শুনলে মেনে নেয়ার অভ্যাস থাকতে হবে।

৫. যে সকল কাজে "না" বলবেন, সেক্ষেত্রে নিজ অবস্থানে শক্তভাবে অবস্থান করুন। আপনার "না" বলার কারণ বাচ্চাকে বুঝিয়ে বলার চেষ্টা করুন। এক্ষেত্রে পরিবারের সবার একই পৃষ্ঠায় থাকা জরুরি। অবশ্যই বাচ্চা কান্না করবে বা জিদ করবে, কিন্তু তার ফলে আপনি রাজি হলে সে মনে করবে কান্নাকাটি করলে অন্যায় জিনিস পাওয়া যায়।

৬. সন্তানের উত্তম কাজে প্রশংসা ও পুরস্কৃত করুন এবং মন্দ কাজে তার জন্য কি ক্ষতি হচ্ছে বা অপরের কি অনুভূতি হচ্ছে- তাকে দেখিয়ে দিন।

৭. সন্তানের খেলার সময় সন্তানকে সময় দিন। খেলার ছলে নীতি, সত্যবাদিতা এবং সৎ থাকার গুরুত্ব শিখিয়ে তুলুন।

৮. ছোটবেলা থেকেই শিশুকে ছোট সিদ্ধান্ত নিতে দিন ( যেমন- সে আজ কি জামা পড়বে, কি খেলবে)। এতে সে বড় হয়ে বড় বড় সিদ্ধান্তগুলো সহজেই নিজে নিতে পারবে।

৯. শিশুর সামনে তার মা/বাবা অথবা পরিবারের অন্য সদস্যদের বদনাম করবেন না। বড়দের রোষানলে সে নিরাপত্তাহীনতায় ভুগবে।

১০. অপরের উপর রেগে গিয়ে সন্তানদের উপর ঝাড়বেন না। এতে সে বিভ্রান্ত বোধ করবে।

মনে রাখবেন, সন্তানের জন্য নিখুঁত পৃথিবী সৃষ্টি আপনার উদ্দেশ্য নয়; বরং ত্রুটিপূর্ণ পৃথিবীতে নিখুঁত ভাবে বেঁচে থাকার প্রক্রিয়া শেখানোই আপনার উদ্দেশ্য। কাল হয়তো আপনি থাকবেন না, কিন্তু আপনার কাজ বেঁচে থাকবে আপনার সন্তানের মধ্যে।

আজকে অভিভাবকত্বের বীজের বৃত্তি নির্ধারণ করবে আগামীতে বংশের ফলের প্রকৃতি কি সুমিষ্ট হবে নাকি হবেনা।

fascinated 0 Readers
informed 0 Readers
happy 0 Readers
sad 0 Readers
angry 0 Readers
amused 0 Readers

Appointment

01763438148