কেমন আছেন?

শৈশব, তারুণ্য এবং বার্ধক্য- প্রাপ্তি ও অপ্রাপ্তি

জীবনের তিনটি গুরত্বপূর্ণ সময় হল শৈশব, তারুণ্য এবং বৃদ্ধ বয়স। যখন আমরা ছোট থাকি আমাদের হাতে অফুরন্ত সময় থাকে, সেই সাথে সুস্বাস্থ্য। এই বয়সকে বলা হয় "এক্সপ্লোরেশন স্টেইজ".. ঘরের কোণে সযত্নে রাখা ডলস হাউজের মালিকানাটা কিংবা রিমোট কন্ট্রোল কারের সাথে ঘরজুড়ে দৌঁড়ে বেড়ানোটাই যেন এই বয়সের সবকিছু মনেহয়! এই সময়ে যে জিনিষটা আমাদের থাকে না সেটা হল ধনাঢ্যতা!

বয়স বেড়ে যখন তারুণ্যে এসে ঠেকে তখনও আমরা স্বাস্থ্যবান থাকি কিন্তু আমরা প্রচণ্ড ব্যস্ত হয়ে পড়ি আমাদের কাজ নিয়ে। ক্যারিয়ার, টাইটেল, অর্থ এগুলো অর্জন করাটাই এই সময়ের লক্ষ্য হয়ে দাঁড়ায়। আমরা সম্পদশালী হই, প্রভাবশালী হই কিন্তু নিজের এবং আশেপাশের মানুষদের জন্য "এক্সট্রা" একটু একান্ত সময় আমাদের থাকে না!

সময় ঘুরে ক্যালেন্ডারের সাল যখন ইশারা করে বয়স ৭০/৮০ ছুঁই ছুঁই তখন শরীরে নেই কোন শক্তি, নেই কোন আগ্রহ! ব্যাংকে জমা রাখা অঢেল সম্পদ আর লাঠি হাতে ভোরের পার্কে বসে থাকা অফুরন্ত সময় যেন কিছুতেই ফুরোতে চায় না!

ঘুরেফিরে আমরা জীবনে সবকিছু পাই কিন্তু কোনকিছু কখনোই একসাথে পাই না! আমরা নিজেদের বলি "আকাশ ছুঁতে হবে" আর সেখানে উঠতে যেয়ে নিচে থাকা অনুভূতিগুলোকে অগ্রাহ্য করে যাই। সম্পদের প্রাচুর্য হয়তো অনেক দামি ঘড়ি কিনে দেয় কিন্তু কখনো কি ভেবে দেখেছি সেটা ফেলে আসা সময়কে কখনো ফিরিয়ে দিতে পারে কি না? অঢেল টাকায় কেনা বাড়ি কি আসলেই "বাসা" হয়ে যায়? কিংবা দামী বিছানায় মাথা রাখলে সেটা কি প্রশান্তির ঘুম এনে দেয়?

স্বপ্ন আসলেই লাগামছাড়া হতে হয় কিন্তু সেই স্বপ্নের জীবনের অংশীদারিত্বে কাছের মানুষকেও টেনে নিতে হয়! একার বিলাসী আকাঙ্ক্ষাগুলো জীবন শেষেও "একাকী" করেই রাখে! কোন কিছু অর্জনের ইচ্ছার সাথে সেটার "লিমিট" বোঝাটাও অনেক বেশি জরুরী। সবকিছু রিজেক্ট করে জীবন যখন ক্ষমতা এবং প্রভাবের মোহে ছুটে চলে সেই জীবন অনেক সম্পদশালী হয় কিন্তু "সমৃদ্ধশালী" হয় না!

পজিটিভ লাইফের গোল হল অন্যের জীবনে সেই পজিটিভ "ইমপ্যাক্ট" দিয়ে যাওয়া এবং সত্যিকার সুখ এখান থেকেই ফিল্টার করে নিতে হয়। মানুষ হয়তো আমাদের কথা কিংবা কাজ ভুলে যায় কিন্তু সত্যি হলো আমাদের মাধ্যমে তাদের পাওয়া ভালো অনুভূতি সেটা কখনোই মুছে যায় না! মনে রাখতে হবে আমরা যা অর্জন করি সেটা আমাদের সাকসেসফুল করে কিন্তু আমরা অন্যকে যা দিয়ে থাকে সেটা আমাদের সত্যিকারের "হ্যাপি" করে তোলে!

fascinated 0 Readers
informed 0 Readers
happy 0 Readers
sad 0 Readers
angry 0 Readers
amused 0 Readers

Appointment

01763438148