কেমন আছেন?

সমস্যার বেড়াজাল নাকি সমাধানের আশা?

আমাদের জীবনের প্রতিটা দিনের কিছু না কিছু দুশ্চিন্তা বা উৎকণ্ঠা থাকে। কোনদিন ফ্রেন্ডের সাথে মনোমালিন্য বা বয়ফ্রেন্ডের সাথে ব্রেকআপ, কোনদিন আবার রেজাল্ট খারাপ, একদিন দেখা গেলো অন্যের ভুল জাজমেন্টে মেজাজ খারাপ হয়ে আছে, আরেকদিন আবার কারণ ছাড়াই মন খারাপ লাগছে ! জীবনের সমস্যাগুলো আসলে লেগেই থাকে তাইনা? এত সমস্যার মধ্য দিয়ে ভালো থাকার ফুরসত কোথায়? তাহলে মাসের ৩০ দিনই মন খারাপ করে থাকবো?

আচ্ছা কেমন হয় যদি এগুলোকে সমস্যা না বলে বরং একটা "সিচুয়েশান" হিসেবে দাঁড় করাই? অর্থাৎ প্রতিদিন জীবনে যে জটিলতা বা স্ট্রেসগুলো আসছে সেটাকে সমস্যা ভেবে বড়সড় পরিসরে না চিন্তা করে বরং সাময়িক অসুবিধা হিসেবে ভাবলে আমাদের "ডে-টু-ডে ডিলিংস" হয়তো কিছুটা সহজ হবে। মন খারাপ হওয়া, রাগ হওয়া এগুলো কোন ভুল ইমোশন নয় বরং সেটা আসাটাই স্বাভাবিক ও স্বাস্থ্যকর কিন্তু সেটা যখন আমাদের প্রতিদিনের জীবনের উপর বোঝা হয়ে দাঁড়ায় সেক্ষেত্রে আমাদের কিছু দক্ষতা ডেভেলপ করা উচিৎ!

"এভ্রিডে হ্যাপিনেস গোল"- প্রতিদিন নিজের প্রতি এই চ্যালেঞ্জটা ফুলফিল করি। সেটা কিভাবে তা নিচের পয়েন্টগুলো দিয়ে তুলে ধরা যাক -

★ দিনের প্রতিটা ঘণ্টা আমরা একই রকম ফিল করি না। কিছু সময় থাকবেই যেটা "অপ্রত্যাশিত" বা যেটা "ভালো লাগছে না"। এই বিষয়টির সাথে গ্রহণযোগ্যতা তৈরি করতে হবে।

★ যখন একটা খারাপ অবস্থা সামনে আসবে প্রথমেই সেটাকে অতিরঞ্জিত করে না দেখে বরং সহজভাবে দেখতে হবে। কোন একটা খারাপ বিষয়ের সমাধান অনেকক্ষেত্রে এটার উপর নির্ভর করে আমরা বিষয়টাকে আসলে কিভাবে দেখি!

★ "বি পজিটিভ"- সেটা নিজের প্রতি এবং একই সাথে আশেপাশের সবার প্রতি। কেননা শুধুমাত্র পজিটিভ মাইন্ড পারে নিজের অস্তিত্বকে ঠিকভাবে আবিষ্কার করতে!

★ হাসতে শিখুন, ভালোবাসতে শিখুন সকল অসাড়তা আর অনিশ্চয়তাকে ঝেড়ে ফেলে!

★ আলাদা করুন ভালো এবং খারাপ সময়কে। যে সময়টুকু স্ট্রেস ফ্রি দোষ কি তখন ধোঁয়া ওঠানো কফি মগে চুমুক দিতে আর আকাশ দেখতে?

★ নিজের না পারা বিষয়কে মেনে নিতে শিখুন কেননা আমরা কেউই সকল বিষয়ে দক্ষ নয়। বরং যা করতে পারি সেই স্ট্রেনথগুলোকে কাজে লাগাই!

★ "অন্যের জীবন সবসময় খুঁতহীন"- এটা হচ্ছে মানুষ নিয়ে আমাদের সবথেকে ভুল ধারণা!

★ সাফল্য শব্দটা শুধু বড় চাকরি, ভালো রেজাল্ট করলেই যে হয় এমন নয় বরং কাউকে একটা চকোলেট দিয়ে তার খুশির কারণ হওয়াটাও সাফল্যের অন্তর্ভুক্ত!

★ প্রতিটি ঘটনাই আমাদের নতুনভাবে তৈরি করে। আমাদের সকল শক্তিকে ভেঙ্গে ঠিকই দেয় কিন্তু সেই টুকরোগুলো জোড়া লেগে আমরা আবার "পুননির্মিত" হই!

★ জীবনের অনেক খারাপ দিকের পরও এমন কিছু দিক থাকে যেটা সুন্দর ও প্রিয়। বিশাল অন্ধকার আকাশের মাঝেও ছোট ছোট জ্বলজ্বল করা তারাকে ঠিকই দেখতে পাওয়া যায়!

সুতরাং জীবনের মিনিং আমাদের কাছে তাই-ই হবে সেটাকে নিয়ে আমরা যেভাবে চিন্তা করবো...জীবন আসলে কোন সমস্যা নয় যেটার সমাধানে সময় পার করে দিতে হবে বরং জীবন হচ্ছে একটা রিয়্যালিটি যেটা আমরা এক্সপেরিয়েন্স করি! জীবনের মাঝে কঠিন রাস্তাগুলোই দিনশেষে কখনো কখনো সুন্দর কিছু গন্তব্যের দিকে নিয়ে যায়!

fascinated 0 Readers
informed 0 Readers
happy 0 Readers
sad 0 Readers
angry 0 Readers
amused 0 Readers

Appointment

01763438148